তারকা নেইমার-রিচার্লিসনের গোলে একুয়েডরকে হারাল ব্রাজিল

সিলেট বিডি নিউজ নেট
প্রকাশিত ৫, জুন, ২০২১, শনিবার
তারকা নেইমার-রিচার্লিসনের গোলে একুয়েডরকে হারাল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, সিবিনিনেট: জাতীয় দলে ফেরার ম্যাচে গোল করলেন ও করালেন নেইমার। দলের সেরা তারকার নৈপুণ্যে পরিশ্রমী একুয়েডরের বাধা টপকে গেল ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ধরে রাখল শতভাগ জয়ের ধারা।

পোর্তো আলেগ্রের স্তাদিও বেইরা-রিওতে শনিবার ২-০ গোলে জিতেছে ব্রাজিল। পাঁচ ম্যাচে পঞ্চম জয়ে দৃঢ় করেছে শীর্ষস্থান।

রিচার্লিসন দলকে এগিয়ে নেওয়ার পর সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। ব্রাজিলের প্রথম গোলের উৎস ছিলেন এই পিএসজি তারকাই।

চোট কাটিয়ে ফেরা ব্রাজিলের প্রথম পছন্দের গোলরক্ষক আলিসনকে দিতে হয়নি তেমন কোনো পরীক্ষা। একুয়েডর একটি শটও রাখতে পারেনি লক্ষ্যে।

ঢিমে তালে শুরু করে দুই দল। নিজেদের গুছিয়ে নিয়ে উইং ধরে একুয়েডরের রক্ষণে চাপ বাড়ায় ব্রাজিল। ম্যাচে প্রথম ভালো সুযোগটা তারাই পায়। ২০তম মিনিটে ৩৫ গজ দূর থেকে নেইমারের ফ্রি কিকে ঠিক মতো পা ছোঁয়াতে পারেননি রিচার্লিসন। বেঁচে যায় একুয়েডর।

তিন মিনিট পর বেরিয়ে এসে গাব্রিয়েল বারবোসার শট ব্যর্থ করে দেন সফরকারী গোলরক্ষক আলেকসান্দার দমিনগেস।

ব্রাজিলের আক্রমণের ঝাপটা সামলে ধীরে ধীরে আক্রমণে যায় একুয়েডর। কিন্তু ব্রাজিলের রক্ষণের তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি তারা।

৪১তম মিনিটে জালে বল পাঠান বারবোসা। কিন্তু তিনি অফসাইডে থাকা মিলেনি গোল। দুই মিনিট পর নেইমারের দূর পাল্লার শট ঠিক মতো ফেরাতে পারেননি একুয়েডর গোলরক্ষক। তার ভাগ্য ভালো বল পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

দ্বিতীয়ার্ধে ৬৪তম মিনিটে ডি বক্সের মাথা থেকে আবার শট নেন নেইমার। এবার ঝাঁপিয়ে ঠিক মতো বল নিয়ন্ত্রণে নেন দমিনগেস।

পরের মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। নেইমারের চমৎকার পাস পেয়ে অনেকটা গোলরক্ষকের পাশ ঘেঁষে বুলেট গতির শট নেন রিচার্লিসন। ফেরানোর মতোই ছিল কিন্তু পারেননি দেমিনগেস, বল খুঁজে নেয় জাল।

৭১তম মিনিটে প্রায় একই জায়গা থেকে গাব্রিয়েল জেসুসের একই ধরনের শট ফিরিয়ে দেন একুয়েডর গোলরক্ষক। দুই মিনিট পর ব্যর্থ করে দেন বারবোসার আরেকটি চেষ্টা।
প্রতি আক্রমণ থেকে থেকে ৭৫তম মিনিটে ব্যবধান প্রায় বাড়িয়ে ফেলছিলেন বারবোসা। কিন্তু রিচার্লিসনের ক্রসে হেড ফাঁকা জালে রাখতে পারেননি তিনি।

ম্যাচের শেষ দিকে আনহেলো প্রেসিয়াদো জেসুসকে ফাউল করলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। যোগ করা সময়ে নেইমারের দুর্বল স্পট কিক সহজেই ফেরান দমিনগেস। কিন্তু পিএসজি ফরোয়ার্ড শট নেওয়ার আগেই লাইন থেকে তার পা বেরিয়ে আসায় ফের শট নেওয়ার সুযোগ পান নেইমার। এবার আর কোনো ভুল করেননি তিনি, খুঁজে নেন জাল।

৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার সঙ্গে ব্যবধান বাড়িয়েছে ব্রাজিল। সমান ম্যাচে তিন জয় ও দু্ ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে একুয়েডর। ৯ পয়েন্ট নিয়ে তিনেই একুয়েডর।

৭ পয়েন্ট করে নিয়ে পরের তিনটি স্থানে আছে প্যারাগুয়ে, উরুগুয়ে ও কলম্বিয়া।

আগামী বুধবার প্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। একই দিন ঘরের মাঠে পেরুর বিপক্ষে খেলবে একুয়েডর।

 548 total views

শেয়ার করে ছড়িয়ে দিন
error: Content is protected !!