পুরো বছর পরীক্ষা না দিলে বেশ ক্ষতি হবে না: শিক্ষামন্ত্রী

সিলেট বিডি নিউজ.নেট
প্রকাশিত ১৩, জুন, ২০২১, রবিবার
পুরো বছর পরীক্ষা না দিলে বেশ ক্ষতি হবে না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি: শিক্ষার্থীদের সুস্থ থাকার ওপর গুরুত্বারোপ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এক বছর পরীক্ষা না দিলে জীবনের এমন কোনো বিরাট ক্ষতি হয়ে যাবে না। সুস্থ থাকতে হবে।

আজ রোববার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

দীপু মনি বলেন, ‘২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বলব, বিভ্রান্ত হবে না, ভুল পথে যাবে না। নিজেরা বাড়িতে সুস্থ থাকতে কাজ করো। ভয়ের কারণ নেই । পরীক্ষা হবে কি হবে না, সেটি পরের কথা। আগে সুস্থ থাকো ।’

শিক্ষার্থীদের বাড়িতে স্বাভাবিক পড়াশোনা চালিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, পরীক্ষা নিতে পারবেন কি না, না নিলে বিকল্প ব্যবস্থা কি হবে—সবকিছু নিয়ে চিন্তাভাবনা রয়েছে । তিনি বলেন, অনলাইন ও অ্যাসাইনমেন্ট যা হচ্ছে, তার বাইরে যেটুকু সম্ভব শিক্ষার্থীরা পড়াশোনাটা বাড়িতে চালিয়ে যাক। তাদের উদ্বেগের কোনো কারণ নেই। এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না, যাতে তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। করোনাভাইরাসের কারণে সারা বিশ্বেই শিক্ষার ক্ষতি হচ্ছে বলেও মনে করিয়ে দেন দীপু মনি।

করোনা মহামারির শুরুর দিকে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ার পর থেকে মন্ত্রণালয় নিয়মিত বিরতিতে বিজ্ঞপ্তি পাঠিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানোর খবর জানাচ্ছে। এতে শিক্ষার্থীদের মধ্যে যারা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অপেক্ষায়, তারা আশাহত হচ্ছে। জাতিসংঘের সংস্থা ইউনিসেফ সম্প্রতি এক প্রতিবেদনে জানায়, বিশ্বে বেশি দিন স্কুল বন্ধ থাকা ১৪টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ।

 

সূত্র: প্রথম আলো

 1,073 total views

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 19
    Shares
error: Content is protected !!