তবুও স্বপ্নে বিভোর প্রবাসীরা

সিলেট বিডি নিউজ নেট
প্রকাশিত ৬, জুলাই, ২০২১, মঙ্গলবার
তবুও স্বপ্নে বিভোর প্রবাসীরা

শাহ মোহাম্মদ দুলাল আহমেদ: জীবনের প্রয়োজনে অর্থের আহরণে জন্মভূমি,পরিবার পরিজনের মায়া, মমতা,ভালবাসা ধুলোর সাথে মিশে দিয়ে স্বপ্ন পূরণের লক্ষ্যে যে মানুষ গুলা যুগের পর যুগ নীর হারা পাখির মতো রাত দিন যাপন করে এরাই প্রবাসী।

আর এসকল প্রবাসীরাই শত বুক ফাটা কষ্ট নিয়ে ‘তবুও স্বপ্নে বিভোর’ থাকে।
প্রবাস নামের জেলখানায় যাদের বসবাস তারা মুলত অফুরন্ত স্বপ্ন নিয়েই যুগের পর যুগ জীবনের খাতা থেকে ব্যয় করে ফেলে।

প্রতিটি প্রবাসীদের ভিন্ন ভিন্ন স্বপ্ন থাকে। এর মধ্যে নিজের মা,বাবা,ছেলে সন্তান যাতে করে সর্ব দিক থেকে ভাল থাকেন সেই স্বপ্ন-ই বিভোর থাকেন প্রবাসীরা। প্রবাসীদের মধ্যে ব্যাচেলরের সংখ্যা- ই বেশী। গোটা কয়েকজন আছেন প্রবাসে নিজের পরিবার নিয়ে থাকেন।

প্রবাসের খাতায় যদিও নাম লিখেছি মাত্র, তাতে কিন্ত অভিজ্ঞতার কমতি নেই। কখনো ভাবি নাই, প্রবাস নামে বন্দী ভুবনে পা রাখব। সব কিছু মহান সৃষ্টি কর্তার অবয়ব লীলাখেলা।

প্রবাস ভুবনে নিজেরা যে ভাবে কর্মকে নিজের করে নেয়, তা নিচ চোখে দেখে নিজেকে ভাবনায় ফেলে দেয়। অভাবের তাড়নায় নয় স্বপ্ন বাস্তবায়নে প্রতিটি প্রবাসী নিজের পথচলায় রাতকে দিন, দিনকে রাত ভেবে ক্লান্তহীন শ্রম ব্যয় করছে বিরামবিহীন।

তুলনা করলে, যে হারে প্রবাসীরা অবস্থানরত বিভিন্ন দেশ গুলাতে শ্রম দিয়ে অর্থ উপার্জন করেন,সেই দিক বিবেচনা করলে নিজ দেশে জিরো পার্সেন্ট হবে বোধহয়।

অক্লান্ত পরিশ্রম আর প্রখর রোদের তীব্রতা নিজেকে গায়েল করলে ও থেকে থাকেনি কর্মযজ্ঞ! থেমে থাকেনি দৈনিক রোজগারের প্রচেষ্টা। সব প্রবাসীরা-ই যে নিজ নিজ অবস্থান থেকে সচল তা বলাবাহুল্য। কেউ কেউ তিন বেলা ভাত খাওয়া ভাগ্যে জুটেনা! আবার কেউ কোমল ঠান্ডা বাতাসে বসে নানান ধান্দা করে লক্ষাধিক টাকা ইনকাম করে।

শত কষ্ট,ত্যাগ আর অশান্তির লোকালয়ে বেঁচে থেকেও প্রবাসীরা ‘তবুও স্বপ্নে বিভোর’।

একেকটা প্রবাসীর ইতিহাস যেন সহস্রাধিক শব্দের ভূ পৃষ্ঠ। লিখতে হয়তো কলমের কালী শেষ হয়ে যাবে। তবুও প্রবাসীদের নিয়ে লিখা ইতিহাস ইতিকথার বিরহের গল্প শেষ হবেনা।

গত সপ্তাহ আগে বাংলাদেশে প্রকাশিত বিভিন্ন সংবাদ মাধ্যমে লিড নিউজে দেখলাম,বিশ্ব ব্যাপী করোনার মহামারীতে দেশের প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ এর পূর্বের রেকর্ড ভেঙ্গে দিয়ে নতুন রেকর্ড সৃষ্টি করছে।
বলা হয়েছে, এ অর্থের রিজার্ভের অবদান এক মাত্র প্রবাসীরা- ই।

দূর্ভাগার মতো এক নিষ্ট হয়ে থাকা যন্ত্রণার লেলিহান শিখায় বেঁচে থেকে তবও স্বপ্নে বিভোর’ রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীরা।

 1,753 total views

শেয়ার করে ছড়িয়ে দিন
  • 48
    Shares
error: Content is protected !!