করোনার মহামারীতে কাজ হারিয়েছেন ২৯% তরুণী

সিলেট বিডি নিউজ নেট
প্রকাশিত ১১, জুলাই, ২০২১, রবিবার
করোনার মহামারীতে কাজ হারিয়েছেন ২৯% তরুণী

ডেস্ক নিউজ: বাংলাদেশে কোভিড-১৯ মহামারীর প্রভাবে কর্মজীবী তরুণীদের ২৯ শতাংশ চলতি বছর জানুয়ারির মধ্যে চাকরি হারিয়েছেন, যেখানে তরুণদের চেয়ে প্রায় তিনগুণ বেশি।

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন রোববার এক ওয়েবিনারে একটি সমীক্ষার ফল তুলে ধরেন।

সমীক্ষার ফলাফলে বলা হয়, চাকরি হারানো নারীদের অন্য চাকরি খুঁজে পেতে খুব কঠিন সময় কাটাতে হয়েছে। তাদের আয়ের পথও খুব ধীরে উন্মুক্ত হচ্ছে।

যে তরুণীরা পুনরায় উপার্জনের ব্যবস্থা করতে পেরেছেন, তাদের আয় মহামারীর আগের আয়ের থেকে ২১ শতাংশ কমে গেছে। অন্যদিকে কাজ হারানো তরুণদের মধ্যে যারা নতুন করে কাজে যুক্ত হয়েছেন তাদের আয় আগের চেয়ে ১০% কমে গেছে।

অর্থাৎ তরুণদের তুলনায় তরুণীদের আয় পুনরুদ্ধারের হার বেশ কম।

ব্রাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সমীক্ষায় উত্তরদাতারা উল্লেখ করেছেন, শিক্ষার্থীদের টিউশন পড়ানো, হস্তশিল্প, কারখানার চাকুরি, দর্জির কাজ এবং হালকা প্রকৌশলের মতো ক্ষেত্রে সাধারণত তরুণীদের কর্মসংস্থান হতো।

কিন্তু এই খাতগুলোই মহামারীতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত। এই খাতগুলোকে পূর্বের অবস্থায় নিয়ে আসা খুব কঠিন এবং সময়সাপেক্ষ, তাই করোনাভাইরাস মহামারীকাল শেষেও তরুণীদের জন্য চাকরিতে ফিরে আসতে অসুবিধা হবে।

বিআইজিডি এবং ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচি (এসডিপি) বিশ্ব যুব দক্ষতা দিবস (১৫ জুলাই) উদযাপনের অংশ হিসেবে এই ওয়েবিনারের আয়োজন করে। এর শিরোনাম ছিল, ‘বিল্ডিং অ্যা রেজিলিয়েন্ট ইকোসিস্টেম ফর উইমেন ইন দি স্কিলস সেক্টর: চ্যালেঞ্জেস অ্যান্ড প্রস্পেক্টস’।

জরিপের ফলাফল তুলে ধরে ওয়েবিনারে ইমরান মতিন বলেন, “দীর্ঘ সময় বেতনহীন থেকে অনেক শ্রমজীবী ​​নারী স্থায়ীভাবে চাকরি ছাড়তে বাধ্য হতে পারেন, যা শ্রমবাজারে নারীদের অংশগ্রহণের স্বল্প হারকে আরও কমাতে পারে। সংশোধনমূলক ব্যবস্থা না নিলে এই কোভিডের আঘাত নারীর ক্ষমতায়নের অনেক অগ্রগতি পূর্বাবস্থায় ফিরিয়ে নিতে পারে।”

 164 total views

শেয়ার করে ছড়িয়ে দিন
error: Content is protected !!